আপনার জন্য আরো লেখা
এই পর্বে Presentation Summary and How to handle Questions এর কিছু Phrase দেওয়া হলোঃ
গত পর্বঃ
SUMMARIZING
যখন প্রেজেন্টেশনের একেবারে শেষভাগে চলে আসবেন, সংক্ষিপ্ত আলোচনা টুকু শুরু করতে পারেন এই কথাগুলো বলে।- This brings me to the end of my presentation. I've talked about
- Well, that's about it for now. We've talked about
- So, that was our marketing strategy. In brief. we
- To summarize,
- Let us sum up the main ideas.
- Here are the key points of today's talk.
- so we looked at
RELATE END TO THE BEGINNING
প্রেজেন্টেশনের একেবারে শেষভাগে যেয়ে মাঝে মাঝে দর্শককে বোধগম্য করতে শুরুর দিকটা আবার টেনে আনতে হয়, ঐ সময় এই কথা গুলো বলে শুরু করলে ভাল হয় ।- So I hope you are a little clearer on how we can achieve sales growth of 20%.
- To return to the original question, we can achieve...
- So, to round off the talk, I want to go back to the beginning when I asked you
- I hope my presentation today will help you with what I said at the beginning.
THANKING AND INVITING QUESTIONS
ধন্যবাদ জানিয়ে প্রেজেন্টেশন শেষ করার জন্য এবং দর্শককে প্রশ্ন করতে আমন্ত্রন জানাতে এই শব্দগুলো ব্যবহার করতে পারেন।- Thank you for listening and now if there are any questions, I'd be pleased to answer them.
- That brings me to the end of my presentation.
- Thank you for your attention. I will be glad to answer any questions you might have.
- Would anyone like to ask questions?
- Does anyone have any questions?
- If anyone has any questions. Be glad to answer them.
HANDLING QUESTIONS
প্রশ্ন পর্ব চলাকালীন বিভিন্ন প্রয়োজনে নিচের বাক্য বা শব্দ গুলি ব্যবহারে আপনার প্রেজেন্টেশন আরো সুন্দর হয়ে ওঠবে ।After you have answered the question. Check that the person who asked you the question is happy.
- Does this answer your question?
- Do you follow what I am saying?
- I hope this explains the situation to you.
- I hope that was what you wanted to hear.
- Was my answer clear enough?
- Have I clarified your doubt?
IF YOU DON'T KNOW THE ANSWER
প্রশ্নের পরিপূর্ণ কিংবা সঠিক উত্তরটি না জানা থাকলে আপনি কৌশলে এড়িয়ে যান, নইলে আপানার সব কিছু ভেস্তে যাবেyou don't know the answer. you don't know better to admit to not knowing something than to guess and give wrong answer. You can say something like:
- That's a very good question. However, we don't have much information about that and I cannot give you an accurate answer.
- That's a very good question. However, I am not very sure about the answer. Would anyone in the audience like to answer the question?
- Unfortunately. I'm not the best person to answer that.
THE END
আপনার প্রেজেন্টেশন পর্বটি শেষ করার সময় ব্যবহার করতে পারেন ।That brings us to the end of the presentation. Thank you.
কিছু কথাঃ
** প্রেজেন্টেশনে উপস্থিত হওয়ার আগে আপনার প্রেজেন্টেশন টপিক এর ওপর ভাল করে প্রস্তুতি নিয়ে আসবেন, যাতে আপনি যে কোনো প্রশ্নের মোকাবিলা করতে পারেন।** প্রস্তুতি ভাল থাকলে আপনার কনফিডেন্স বাড়বে।
** প্রেজেন্টেশন মঞ্চে ওঠে স্লাইড দেখে দেখে না পড়ে অডিয়েন্স আই কন্ট্যাক করা চেষ্টা করুন
** যতটা সম্ভব স্বাবাভিক হয়ে কথা বলুন
** দ্রুতগতিতে কথা বললে তারাতারি শেষ হবে ! এইটা মনে করবেন না। স্বস্থির হয়ে স্বাভাবিক হয়ে কথা বলবেন।
**এমন জায়গায় দাঁড়াবেন না যাতে প্রেজেন্টেশন স্লাইড দেখতে দর্শক এর অসুবিধা হয়
** কথা বলার সময় হাত – পা কম নাড়াচাড়া করবেন ।
** কথা বলতে বলতে হাটবেন না, এইটা অনেকেই পছন্দ করেন না
** আপনার কন্ঠ আওয়াজ কম থাকলে মাইক্রোফোন ব্যবহার করবেন, তা না থাকলে এমন ভাবে বলবেন যাতে করে একদম পিছন পর্যন্ত শুনতে পায়। একদম পিছনের জনকে আপনি জিজ্ঞাসাও করে নিতে পারেন, এইটা ভদ্রতা।
** ধর্মীয় ও রাজনৈতিক অনুভূতিতে আঘাত করতে পারে এমন শব্দ বা বাক্য স্লাইডে ব্যবহার করবেন না
** যতক্ষন কথা বলবেন কনফিডেন্স সহকারে বলবে ।
** প্রেজেন্টেশনে উপস্থিত হওয়ার আগে পরিষ্কার পোশাকে নিজেকে প্রস্তুত করুন এবং সাথে সুগন্ধিও যুক্ত করতে পারেন, এতে কনফিডেন্স বাড়ে ।
** মিনি মিনি টেক্সট বা খুব বড় ফন্ট দিবেন না। ফন্ট সাইজ ২৪ হইলে ভালো। ১৮ এর কম বা ৪০ এর বেশি দিবেন না। Times New Roman ফন্ট হিসেবে ব্যবহার না করে Tahoma, Georgia ব্যবহার করতে পারেন। তবে ইয়ো ইয়ো মার্কা ফন্ট থেকে দূরে থাকবেন।